College at a glance

১. কলেজের মটো :

Learn and Lead

২. কলেজের থিমসঙ্  : (ক) গানের কবি: জনাব রফিকউজ্জামান
(খ) সুর এবং সঙ্গীত পরিচালক: জনাব ফরিদ আহমেদ
(গ) কন্ঠশিল্পী: ক্লোজ-আপ তারকা খায়রুল বাশার ও চম্পা বণিক।
৩. প্রতিষ্ঠাকাল : ২০০২ (ইং)
৪. পরিচালনা ও অর্থায়ন এমএনআরএস ট্রাস্ট কর্তৃক স্ব-অর্থায়নে পরিচালিত। কোনোরকম সরকারী অর্থ বা অনুদান নেয়া হয় না। 
৫. অধ্যক্ষ
(ক) প্রতিষ্ঠাতা অধ্যক্ষ
(বর্তমান স্কুল ও কলেজ উপদেষ্টা)
: কর্নেল নুরন্ নবী (অব.)
প্রাক্তন অধ্যক্ষ, ফৌজদারহাট ও ঝিনাইদহ ক্যাডেট কলেজ এবং প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, রাজউক উত্তরা মডেল কলেজ, রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ও মাইলস্টোন কলেজ
(খ) অধ্যক্ষ : লে. কর্নেল এম কামালউদ্দিন ভূইঁয়া (অব.)
অবসরপ্রাপ্ত সামরিক অফিসার
(গ) অধ্যক্ষ,মেইন ক্যাম্পাস : প্রফেসর মো. সহিদুল ইসলাম 
প্রাক্তন অধ্যক্ষ, বরিশাল ও মির্জাপুর ক্যাডেট কলেজ
৬. শ্রেণি ও শিক্ষার স্তরসমূহ :
ক. জুনিয়র সেকশন প্লে/কেজি থেকে ৫ম শ্রেণি
খ. সিনিয়র সেকশন ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি
গ. কলেজ সেকশন ৯ম থেকে ১২শ শ্রেণি
৭. শিক্ষার মাধ্যম : বাংলা ও ইংরেজি ভার্সন (ন্যাশনাল কারিকুলাম)
৮. ছাত্র-ছাত্রীর সংখ্যা : (ক) স্কুল শাখা - ১০,০০০ জন
(খ) কলেজ শাখা - ৭,০০০ জন
ন্যাশনাল কারিকুলাম, ইংরেজি ভার্সনে দেশের সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান। 
৯. শিক্ষক-শিক্ষিকা : (ক) স্কুল শাখা - ৬০০ জন
(খ) কলেজ শাখা - ৩৬০ জন
১০. ভবনসমূহ : উত্তরা সেক্টর-৪, ৭, ৯, ১১, ১২ এবং ডিয়াবাড়ি (স্থায়ী ক্যাম্পাস)। ছেলে ও মেয়েদের ক্লাস পৃথক ভবনে অনুষ্ঠিত হয়।
১১. স্থায়ী ক্যাম্পাস : ডিয়াবাড়ি, তুরাগ (উত্তরা মডেল টাউন, সম্প্রসারিত তৃতীয়-পর্ব এবং নির্মাণাধীন মেট্রোরেলের প্রারম্ভিক উত্তরা স্টেশন সংলগ্ন)। মূলত আবাসিক এ ক্যাম্পাসের উন্মুক্ত মাঠ, নির্মল বাতাস ও দিগন্ত বিস্তৃত সবুজ সমারোহে বর্তমানে প্রায় ৩,০০০ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছে। এখানে রয়েছে জিমনেসিয়াম সুবিধাসহ বিভিন্ন ধরনের ইনডোর এবং আউটডোর গেমস আয়োজনের সুব্যবস্থা। অধিকন্তু, নির্মাণাধীন মেট্রোরেল প্রকল্প সংলগ্ন হওয়ার কারণে সড়ক যোগাযোগের পাশাপাশি মেট্রোরেলের মাধ্যমে এ ক্যাম্পাসের সাথে স্থাপিত হতে যাচ্ছে মতিঝিল, আগারগাঁও, মিরপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকার সাথে দ্রæত এবং নিরাপদ যোগাযোগ নেটওয়ার্ক।
১২ ব্যবস্থাপনা ও পরিচালনা : মাইলস্টোন কলেজের ৫ টি ভবনে ক্যাডেট কলেজের প্রাক্তন ২ জন অধ্যক্ষ, সশস্র বাহিনীর অবসরপ্রাপ্ত ৪ জন কর্নেল, ৩ জন লে. কর্নেল, ২ জন কমান্ডার ও ৪ জন মেজর এবং ৯ জন সহযোগী অধ্যাপক, ৮৯ জন সহকারী অধ্যাপক এবং কিছু তরুণ প্রভাষক ও সিনিয়র শিক্ষক প্রশাসনিক এবং শিক্ষা কার্যক্রম পরিচালনা করছেন।
১৩. আবাসিক ব্যবস্থা, ট্রান্সপোর্ট সুবিধা এবং সিকিউরিটি সার্ভিস : মাইলস্টোন কলেজের নিজস্ব আবাসিক হোস্টেলে প্রায় ১২০০ জন  ছাত্র-ছাত্রী অবস্থান করে লেখাপড়া করছে। দূরবর্তী শিক্ষার্থীদের যাতায়াতের জন্য রয়েছে নিজস্ব পরিবহন ব্যবস্থা। রয়েছে একঝাঁক প্রশিক্ষিত নিরাপত্তাকর্মী।
১৪. শিক্ষা ক্ষেত্রে সাফল্য :

২০০৮ সালে ঢাকা বোর্ড কর্তৃক শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত এবং আন্তর্জাতিক মান নির্ধারণী ISO 9001:2015 সনদপ্রাপ্ত। জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ তে থানা পর্যায়ে (ঢাকা মহানগরী) মাইলস্টোন কলেজ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (মাধ্যমিক), শ্রেষ্ঠ অধ্যক্ষ (কলেজ) এবং শ্রেষ্ঠ শিক্ষার্থী (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পর্যায়ে) নির্বাচিত হয়।

সাম্প্রতিক ফলাফল: ২০২০ সালে এসএসসি পরীক্ষায় ১৩৮১ জন পরীক্ষা দিয়ে ১০০% পাসসহ ৯৪৬ জন জিপিএ-৫.০০ অর্জন করে এবং শতভাগ পাসের ভিত্তিতে ঢাকা মহানগরে সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় মাইলস্টোন কলেজের অবস্থান প্রথম (সূত্র: Channel i)। ২০১৯ সালে এইচএসসি পরীক্ষায় ২২১১ জন পরীক্ষা দিয়ে ১০০% পাসসহ ৮৫৩ জন জিপিএ-৫.০০ অর্জন করে এবং এসএসসি পরীক্ষায় ১৩৪১ জন পরীক্ষা দিয়ে ৯৮.৯৬% পাস করে। ২০১৯ সালে জেএসসি পরীক্ষায় ১০৭১ জন পরীক্ষা দিয়ে শতভাগ পাসসহ ৫৮৯ জন (৫৫%) জিপিএ-৫.০০ অর্জন করে এবং পিইসি পরীক্ষায় ১১৮১ জন পরীক্ষা দিয়ে শতভাগ পাসসহ ১১৩৮ জন (৯৬%) জিপিএ-৫.০০ অর্জন করে। ২০১৭ সালে জেএসসি পরীক্ষায় ১১৩৫ জন পরীক্ষা দিয়ে শতভাগ পাসসহ ৮৪৪ জন (৭৪%) জিপিএ-৫.০০ অর্জন করে এবং পিইসি পরীক্ষায় ১২৩৫ জন পরীক্ষা দিয়ে শতভাগ পাসসহ ১১৮৪ জন (৯৬%) জিপিএ-৫.০০ অর্জন করে। উল্লেখ্য পিইসিতে শতভাগ পাসসহ সারাদেশে ৩য় স্থানসহ ৫ বার, জেএসসিতে ৩ বার, এসএসসিতে ৪ বার এবং এইচএসসিতে ২ বার ঢাকা বোর্ডে  মেধাতালিকায় স্থান লাভ করে। আরও উল্লেখ্য ২০১৯ সালের জেএসসি পরীক্ষায় নিজ থানায় ৬০ টি বৃত্তির মধ্যে ৫৯ টি (মেধা ও সাধারণ) এককভাবে অর্জন করে মাইলস্টোন কলেজের শিক্ষার্থীরা এবং ২০১৮ সালেও জেএসসি পরীক্ষায় নিজ থানায় ৬৬ টি বৃত্তির মধ্যে সবকটিই (মেধা ও সাধারণ) এককভাবে মাইলস্টোন কলেজের শিক্ষার্থীরা অর্জন করে। 

১৫. সহশিক্ষা কার্যক্রম : (ক) বিতর্ক কর্মশালা ও প্রতিযোগিতা আয়োজন  
(খ) ক্বিরাত, হামদ্-নাত, সংগীত, আবৃত্তি, অভিনয়, নাচ, অলিম্পিয়াড, বিজ্ঞান মেলা, কুইজ, সাধারণ জ্ঞান ইত্যাদি প্রতিযোগিতা নিয়মিত আয়োজন
(গ) ক্রিকেট, ভলিবল, ফুটবল, অ্যাথলেটিকস্, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, ক্যারম, দাবা ইত্যাদি প্রতিযোগিতা প্রতিবছর নিয়মিত আয়োজন
(ঘ) প্রতিবছর নিয়মিতভাবে কলেজ বার্ষিকী ‘অনুরণন’ প্রকাশনা
(ঙ) বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় এবং জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ
(চ) শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য দেশেবিদেশে শিক্ষাসফর ও আনন্দভ্রমণের আয়োজন
১৬. বিএনসিসি কার্যক্রম : কলেজ বিএনসিসি প্লাটুন নানারকম শৃঙ্খলা ও সমাজ গঠনমূলক কার্যক্রম পরিচালনা করছে। 
১৭. গার্ল গাইডস্ ও রেঞ্জার এবং স্কাউট ও রোভার স্কাউট : মাইলস্টোন কলেজ গার্ল গাইডস্ ও রোভার স্কাউট দল  নানাবিধ সামাজিক-সাংস্কৃতিক কার্যক্রমে অংশগ্রহণ করছে।
১৮. সততা স্টোর ও সততা সংঘ : কোমলমতি শিক্ষার্থীর নৈতিক উন্নয়নে সততা সংঘ ও সততা স্টোর নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
১৯. বিভিন্ন জাতীয় দিবস ও ঋতুভিত্তিক উৎসব উদযাপন : মাইলস্টোন কলেজ যথাযথ মর্যাদায় প্রতিবছর বিভিন্ন জাতীয় দিবস, যেমন: স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, বিজয় দিবস ইত্যাদি পালন করে আসছে। এছাড়া নিয়মিত আরও কিছু পর্ব/দিবস উদযাপন করা হয়- পিঠা উৎসব, বসন্তবরণ, বর্ষবরণ, রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী ইত্যাদি।
২০. সামাজিক কার্যক্রম : স্বেচ্ছায় রক্তদান, পরিচ্ছন্নতা অভিযান, ট্রাফিক নিয়ন্ত্রণ, ভূমিকম্প ও অগ্নি নির্বাপন মহড়া, শীতবস্ত্র বিতরণ, দুর্নীতি প্রতিরোধ, জঙ্গিবাদ ও মাদক বিরোধী অভিযান ইত্যাদি কার্যক্রমে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করা হয়।
২১. আমাদের বৈশিষ্ট্য :

(ক) চ্যালেঞ্জ গ্রহণ 
(খ) অসম্ভবকে সম্ভব
(গ) অপেক্ষাকৃত কম মেধাবীদের দিয়ে ভালো ফলাফল অর্জন
(ঘ) স্বপ্ন দেখানো এবং তা বাস্তবায়ন

(ঙ) দেশের প্রতিটি অঞ্চল থেকে আগত শিক্ষার্থীর পদচারণায় মুখরিত মাইলস্টোন কলেজের ক্যাম্পাস। এখানে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ও সহশিক্ষার সাফল্য নিশ্চিত করে তাদেরকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলা হয়। পরবর্তীতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, সরকারি মেডিকেল কলেজ এবং সামরিক বাহিনীতে তারা ছড়িয়ে পড়ছে। মাইলস্টোন কলেজের শিক্ষার্থী বহির্বিশ্বের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করছে।
(চ) শিক্ষকদের জন্য নিয়মিত প্রশিক্ষণের আয়োজন করা হয়।

২২. সংক্ষিপ্ত আকারে সহশিক্ষা কার্যক্রমে সাফল্য :

* মাইলস্টোন কলেজ ২০০৮ সালে ঢাকা বোর্ড কর্তৃক শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত এবং আন্তর্জাতিকমান নির্ধারণী ISO 9001:2015 সনদপ্রাপ্ত হয়। 

* ২০২০ সালের এসএসসি পরীক্ষায় শতভাগ পাসের ভিত্তিতে ঢাকা মহানগরে সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় মাইলস্টোন কলেজের অবস্থান প্রথম (সূত্র: Channel i)

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯, থানা পর্যায়ে (ঢাকা মহানগরী) মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (মাধ্যমিক), শ্রেষ্ঠ অধ্যক্ষ (উচ্চমাধ্যমিক) এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পর্যায়ে অত্র কলেজের ২ জন ছাত্র শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়। 

* ৪৯তম জাতীয় স্কুল মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতায় (২০১৯-২০) উত্তরা অঞ্চলের ৪টি থানার মধ্যে ব্যক্তিগত মেডেল ছাড়াও দলগত ১০টি ইভেন্টের মধ্যে ৯টিতে মাইলস্টোন কলেজ চ্যম্পিয়ন হয়। 

* ৪৮তম জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরী শিক্ষা গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতায় (২০১৯) মাইলস্টোন কলেজের ফুটবল দল (বালক) ও ফুটবল দল (বালিকা) এবং ভলিবল দল (বালিকা) থানা পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। 

* নটর ডেম কলেজ আয়োজিত 5th National Cultural Jubilation-2019 উৎসবে 1st Presentation Event-এ মাইলস্টোন কলেজের ছাত্র ফাইয়াজ খান রিকি (শ্রেণি: একাদশ, বিভাগ: বিজ্ঞান, সেকশন: এএএ, কোড: ১২৩২) ১ম স্থান অর্জন করে। 

*  গত ৭ ফেব্রæয়ারি ২০১৮ তারিখ ঢাকা শিক্ষাবোর্ড কর্তৃক আয়োজিত ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ মাঠে অনুষ্ঠিত ফাইনাল খেলায় চতুর্থবারের মতো ভলিবল প্রতিযোগিতায় ঢাকা মহানগরী পর্যায়ে মাইলস্টোন কলেজ বালক দল চ্যাম্পিয়ন হয়। এছাড়া উক্ত প্রতিযোগিতায় ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে ঢাকা মহানগরী ও বিভাগীয় উভয় পর্যায়ে মাইলস্টোন কলেজ ভলিবল দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। 

* ২০২০ সালের মার্চ মাসে অনুষ্ঠিত দুর্নীতি বিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় উত্তরা অঞ্চলের ৪টি থানার মধ্যে মাইলস্টোন কলেজ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। 

*  ২০১৯ সালে দৈনিক প্রথম আলো কর্তৃক আয়োজিত “প্রথম আলো স্কুল পুষ্টি বিতর্ক উৎসবে” উত্তরা অঞ্চলের স্কুল ও কলেজের মধ্যে মাইলস্টোন কলেজ রানার-আপ হওয়ার গৌরব অর্জন করে। 

* বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক আয়োজিত বিতর্ক প্রতিযোগিতা-২০১৯ তে মাইলস্টোন কলেজ ডিবেটিং ক্লাবের বিতার্কিক দল ঢাকা জেলায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। এছাড়া ২০১৪ সালে বাংলাদেশ টেলিভিশন আয়োজিত English Parliamentary Debate-এ কলেজের বিতার্কিক দল চ্যাম্পিয়ন হয়।

* ২০১৯ সালে শুদ্ধভাবে জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতায় মাইলস্টোন কলেজ জুনিয়র গ্রæপ থানা পর্যায়ে প্রথম স্থান এবং ঢাকা জেলা পর্যায়ে দ্বিতীয় স্থান অর্জন করে। 

*  বিজয় ফুল উৎসব-২০১৯ তে গল্প-রচনা প্রতিযোগিতায় 'ক' গ্রæপে ঢাকা মহানগরী পর্যায়ে মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুলের (সেক্টর-৬) চতুর্থ শ্রেণির ছাত্রী বুশরা আক্তার ১ম স্থান অধিকার করে।

* গত ১৮ মে ২০১৯ তারিখে ITU নির্ধারিত World Telecommunication and Information Society Day (WTISD)-2019 উদ্যাপন উপলক্ষে ঢাকা জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত “ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে টেলিকমিউনিকেন্স সার্ভিসের ভূমিকা” শীর্ষক রচনা প্রতিযোগিতায় ‘খ’ গ্রæপ  থেকে মাইলস্টোন কলেজের নবম শ্রেণির ছাত্র শাহাজাহান হোসেন (সেকশন-ই, কোড-৩২৪০) ১ম স্থান  এবং ‘ক’ গ্রæপ থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রী মাইসুম মালিহা (সেকশন-কিউ, কোড-৪৩৭) ২য় স্থান অর্জন করে। 

*  আড়ঙ ডেইরি (Arong Dairy) কর্তৃক আয়োজিত Art competition-2019 তে মাইলস্টোন স্কুল ইংলিশ ভার্সনের ছাত্রী আনহা মাশরিফা অরণী (শ্রেণি: ৪র্থ, সেকশন: ভিক্টোরিয়া, ভার্সন: ইংলিশ, সেক্টর-১৩) বাংলাদেশের ৬৪ জেলার ১২০০ শিক্ষার্থীর মধ্যে ৩য় স্থান অর্জন করে।

* বাংলাদেশ গার্ল গাইডসের আয়োজনে নিউ বেইলি রোডের গাইড হাউস মিলনায়তনে ২২ ফেব্রæয়ারি, ২০১৯ তে পালিত “বিশ্ব চিন্তা দিবস” অনুষ্ঠানে মাইলস্টোন কলেজ রেঞ্জার ইউনিট দলীয়ভাবে দ্বিতীয় স্থান অর্জন করে।

* ২০১৯ সালে ভারতের রাজস্থানে অনুষ্ঠিত Desert Safari Camp-2019 তে আমাদের বিএনসিসি ক্যাডেট সায়ান আজাদ অংশগ্রহণ করে এবং ২০২০ সালে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত প্রজাতন্ত্র দিবস কুচকাওয়াজে রাষ্ট্রীয় অতিথি হিসেবে অংশগ্রহণ করে বিএনসিসি ক্যাডেট মেহনাজ হাবিব রংধনু

* গত ২১ থেকে ২৪ অক্টোবর ২০১৮ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত অনুষ্ঠিত জাতীয় মডেল জাতিসংঘে (ডিইউএনএনইউএন-২০১৮) মাইলস্টোন কলেজ থেকে ১৫ জন ছাত্র অংশগ্রহণ করে। তাদের মধ্যে থেকে ২ জন ছাত্র স্পেশাল মেনশান পুরস্কার অর্জন করে। এটি জাতিসংঘ আয়োজিত একটি প্রণোদনামূলক সভা যেখানে ছাত্র-ছাত্রীরা অতিসাম্প্রতিক বৈশ্বিক বিষয়বস্তু নিয়ে বিতর্কে অংশগ্রহণ করে। 

* ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ আয়োজিত ১৪ অক্টোবর ২০১৮ তারিখে অনুষ্ঠিত জাতীয় পরিবেশ অলিম্পিয়াডে অত্র কলেজের ছাত্র মো. মঞ্জুরুল হুদা ৩য় স্থান অর্জন করে।

* Rajuk National Business Fest-2017 তে মাইলস্টোন কলেজ Business Idea Competition বিভাগে ১ম পুরস্কারসহ সর্বমোট ৩ টি পুরস্কার অর্জন করে।

* ২০১৬ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত জাতীয় শিশু-কিশোর কুচকাওয়াজে সারাদেশ থেকে বাছাইকৃত ৫২ টি দলের মধ্যে মাইলস্টোন কলেজ দল রানার-আপ হওয়ার গৌরব অর্জন করে।

* চীনে অনুষ্ঠিত Chinese Bridge Competition-2012 এ বিদেশি ভাষাভাষিদের মধ্যে মাইলস্টোন কলেজের শিক্ষার্থী শায়ের শাবাব উৎস প্রথম স্থান অর্জন করে দেশের জন্য অসামান্য গৌরব বয়ে আনে।

* জাপানে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন এবং জাপান-সার্ক শিক্ষক ও শিক্ষার্থীদের করণীয়-২০১০’ শীর্ষক  আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশ থেকে নির্বাচিত একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে মাইলস্টোন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীসহ ১০ জনের প্রতিনিধিদল সেখানে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে এবং সার্কভুক্ত বিভিন্ন দেশের প্রতিনিধিদের মধ্যে বিশেষ কৃতিত্বের স্বাক্ষর রাখে।